আপনার ব্যবসার অথবা পণ্যের Effective and successful branding এর জন্য নাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Strong Branding এর জন্য You must need a Winning Name, a suitable name that connects with your target customer.  আপনি জানেন তো আপনার ব্যবসার টার্গেট customer কারা হবে? কি ধরনের customer আপনার পন্য অথবা সেবা কিনবে? নাম নির্বাচন করার আগে আপনার উচিত হবে টার্গেট customer নিয়ে গভীর ভাবে চিন্তা করা। Don’t try to sell your product or service to all customers. সবাই আপনার পন্য অথবা সেবা পছন্দ করবে না। তবে কিছু customer আপনার পন্য অথবা সেবা অবশ্যই পছন্দ করবে। সেই customer কারা হবে সেটা আপনাকে খুঁজে বের করতে হবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। Don’t waste your money, resources, time and energy chasing those customers who will not buy your products or services. আপনি একজন ক্ষুদ্র ব্যবসায়ী অথবা স্টার্ট আপ। আপনাকে অবশ্যই অনেক চিন্তা ভাবনা করে সিধান্ত নিতে হবে। আপনার অনেক বিনিয়োগ করার ক্ষমতা থাকলেও একজন নতুন ব্যবসায়ী হিসাবে প্রথমেই আপনার বেশী বিনিয়োগে যাওয়াটা ঠিক হবে না। এর অন্যতম প্রথান কারণ হল আপনার ব্যবসায়িক অভিজ্ঞতা অনেক কম। So, right now you don’t have enough money, resources, time and energy. এই কারণে mass production, mass marketing, mass selling অবশ্যই আপনার জন্য নয়। Big companies, like PRAN, Square, Boshundhara, or Apex can chase all customers. এদের আর্থিক সক্ষমতা ও ব্যবশ্যিক দক্ষতা আছে সকল customers কে একই সাথে টার্গেট করার। কিন্তু ওদের মত  আর্থিক সক্ষমতা ও ব্যবসায়িক দক্ষতা বর্তমানে আপনার নাই। বড় কোম্পানিগুলো নতুন পন্য অথবা সেবা নিয়ে experiment করতে পারে। তাঁরা TV commercial কিনতে পারে। আপনি তো সেটা পারবেন না। তাই না? যদি তাই হয়, তাহলে সকল customer এর পিছনে না ছুটে সেই customer দেরকে identify করুন যারা অধীর আগ্রহে বসে আছে আপনার পন্য অথবা সেবা কেনবার জন্য।

আপনি যেই নামটি ঠিক করবেন তার প্রতি customer যেন একধরনের connection feel করে। Customer must feel some kind of connection to the name of your business. So DO a good brainstorming about your target customers. আপনার potential customers কারা হবে? কি ধরনের Customer আপনার পণ্য কিনবে?Analyze your target customers as much as possible. তাদের age group কি? তাদের cultural values কিরকম?  তাঁরা কি পছন্দ অথবা অপছন্দ করে? তাঁরা কি ধরনের নাম পছন্দ করবে? মনে করুন, আপনার টার্গেট customer অল্প শিক্ষিত বয়স্ক পুরুষ যারা কম বেতনের চাকরী অথবা ক্ষুদ্র trading ব্যবসায়ী, এরা কি ইংরেজি নাম পছন্দ করবে? On the other hand, আপনার টার্গেট customer উচ্চ শিক্ষিত বয়স্ক পুরুষ যারা মোটা বেতনের চাকরী করে অথবা বড় ব্যবসায়ী অথবা শিল্পপতি, তাঁরা কি বাংলা নাম পছন্দ করবে? আপনার টার্গেট customer যদি সরকারী পুরুষ কর্মচারী হয়ে থাকে, তাহলে তাঁরা কি আরবি নাম পছন্দ করবে? আপনার detailing যত বেশী হবে, আপনার টার্গেট customer সম্পর্কে আপনার তত বেশী স্বচ্ছ ধারনা হবে। Once you know who will be your target customer, only then you start to think about name for your business. Connecting business with your target customers is very important. আপনাকে এমন একটা নাম নির্বাচন করতে হবে that makes customers feel good.

ভালো কথা, আপনার ব্যবসার market positioning কিরকম হবে? Focus on your position in the market. আপনি customer দেরকে কি ধরনের marketing message দিতে চাচ্ছেন? একটি ছোট্ট statement এর মাধ্যমে টার্গেট customer দেরকে বলতে হবে কি কারণে সে আপনার পন্য অথবা সেবা ক্রয় করবে। “A concise statement of why a product/service is the best choice for target customers.”

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, আমাদের training Centre,  Purple Business এর marketing message হল “Transform Your Business By Being Remarkable.” আমরা চাই আপনার ব্যবসা অন্য আট দশটা ব্যবসার থেকে আলাদা হবে, Boring হবে না, কিন্তু remarkable হবে। আমরা আপনাকে একজন সফল কিন্তু ভিন্ন রকমের ব্যবসায়ী হিসাবে দেখতে চাই। আমরা চাইনা আপনার ব্যবসা আরও ১০০ টি ব্যবসার মত boring হোক। Being boring is very dangerous in today’s marketplace.

আরেকটি বিষয় আপনাদের অবশ্যই মাথায় রাখতে হবে নাম নির্বাচন করার সময়। আপনাকে আপনার ব্যবসার vision, mission and goals ঠিক করে নিতে হবে। এগুলো আপনার ব্যবসার জন্য RADAR হিসাবে কাজ করবে। গভীর সমুদ্রে আপনি হারিয়ে যাবেন না। You will be able to sustain in the market in future. There is a huge and fierce competition in the market. প্রতিদ্বন্দ্বীদের সাথে ব্যবসা করে বাজারে টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই অনেক নিয়ম মেনে ব্যবসা করতে হবে। If you don’t follow the rules and principles of business, then you will be out of the business soon. Business operation শুরু করার আগে আপনাকে অবশ্যই vision, mission & goals ঠিক করতে হবে। Vision, mission & goals আপনাকে সাহায্য করবে একটি সুন্দর ও উপযুক্ত নাম ঠিক করতে। The name of your business must fit with vision, mission and goals of the business or start up. এখানে একটু বলে রাখা প্রয়োজন, আপনি যদি ছোট খাটো trading বিজনেস করতে চান, যেমন মুদি দোকান, departmental store, beauty parlor, saloon, অথবা ফেইসবুক ভিত্তিক ছোট খাটো ব্যবসা এবং ভবিষ্যতে বড় কিছুর কোন পরিকল্পনা যদি না থাকে, for the time being টাকা উপার্জন করাটাই একমাত্র লক্ষ্য হয়ে থাকে, তাহলে নাম নির্বাচনের সময় Vision, mission & goals নিয়ে খুব একটা মাথা না ঘামালে চলবে। কিন্তু আপনি যদি পরিকল্পনা করেন আপনার departmental store সমগ্র ঢাকা শহরে অথবা সমগ্র বাংলাদেশে ছড়িয়ে দিবেন, তাহলে Vision, mission & goals আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আমি আপনাদেরকে তিনটি উপদেশ দিবো যা আপনাদেরকে একটি winning name নির্বাচন করার জন্য সাহায্য করবে । আমার উপদেশগুলোর নাম হবে Purple Advice.

  • Purple Advice 1: Make Sure You LOVE the Name.
  • Purple Advice 2: Rebranding Cost You More Time, Money and Energy.
  • Purple Advice 3: Change the Name if It’s Not Working for Your Business.

Purple Advice 1: Make Sure You LOVE the Name.

ব্যবসাটি যেহেতু আপানার, ব্যবসার নামটিও আপনার। নামটি যেন আপনার অবশ্যই পছন্দ হয়। You have to live with the name for a long time. So make sure you are happy with the name. গুরুত্বপূর্ণ বিষয় হল নামটির প্রতি আপনার একধরনের বিশ্বাস থাকতে হবে। এক ধরনের ভালো লাগা থাকতে হবে। Apple এর নামকরণের উদাহরণ দেই। Walter Isaacson এর মতে Steve Jobs আপেল পছন্দ করতেন বলে কোম্পানির নাম দেন Apple Computer। অ্যাপলের সহ প্রতিষ্ঠাতা Steve Wozniak তার autobiography, iWoz এ বলেন যে তাঁরা যথেষ্ট চিন্তা ভাবনা করেছিলেন একটি technically sounding নামের জন্য। কিন্তু Steve জবের Apple ছাড়া আর কোন নাম পছন্দ হইনি। এখানে দুটো বিষয় লক্ষ্য করার মত। প্রথমত, Steve Jobs নামকরণের ব্যাপারে অ্যাপলের প্রতি তার passion অথবা ভালো লাগাকে প্রাধান্য দিয়েছিলেন। দ্বিতীয়ত, তার কোম্পানি যেসব technical পণ্য বানিয়েছে, তার সাথে আপেলের কোন সম্পর্ক নেই। আপেলের সাথে কম্পিউটার, MP3 Player অথবা মোবাইল ফোনের কোন সম্পর্ক আছে? Absolutely not. তাহলে কি দাঁড়াচ্ছে? নামকরণের সময় আপনি আপনার ভালবাসা, Passion, ইত্যাদিকে প্রাধান্য দিতে পারেন। আপনি সিলিং ফ্যান manufacturer বলে, কোম্পানির নাম technically sounded হতে হবে এমন কোন কথা নেই। অ্যাপল, স্যামসাঙ, নকিয়া  এর বড় প্রমাণ। So make sure you love the name. You must respect it and believe that it will resonate with your customers.

You must be confident about name. Connecting with your customers is very important. এই জন্য তাড়াহুড়া করে নাম নির্বাচন না করে একটু সময় নিন। একটু মাথা খাটান যেন পছন্দের নামটি ভবিষ্যতে branding এর জন্য উপযুক্ত হয়। Google এর নাম ছিল প্রথম দিকে BackRub। দু বছর পর নাম পরিবর্তন করে রাখে Google। Just Think, কোন নামটির সাথে আপনি বেশী connected feel করেন? BackRub or Google? Just Think critically।

Purple Advice 2: Rebranding Cost You More Time, Money and Energy.

নাম ঠিক করে ফেললেন, ব্যবসা পূর্ণ দমে চলছে। কিন্তু একসময় আপনার কাছে নামটি আর পছন্দ হচ্ছেনা বিভিন্ন কারণে। কারণ যেটাই হোক। আপনাকে এখন নাম পরিবর্তন করতে হবে। Just Imagine, how many things you have to change now? Seal, Pad থেকে শুরু করে logo, website, report template, staff uniform, signboard, even decoration of your office, product packaging, etc. So many things। Not only that, customer দেরকে জানাতে হবে নাম পরিবর্তন হয়েছে। কেন পরিবর্তন করতে হল সেটাও জানাতে হবে। Marketers tell stories to their customers. You also need to tell your customers a NEW STORY that insisted you to change name. আমি অন্য ব্লগে বলব কিভাবে Marketing Story তৈরি করতে হয়। Marketing story is very important to be connected with your customers. If customers believe your story, they will buy even more from you. কিন্তু customer যদি আপনার story পছন্দ না করে, তাঁরা হয়তো আপনার পণ্য কেনা বন্ধ করে দিবে। Anyway, নাম পরিবর্তন করতে গেলে আপানার সময়, টাকা ও energy নষ্ট হবে। বেশ কিছু ঝামেলা পোহাতে হবে। আমরা ব্যবসায়ীরা ব্যবসাতে কোন ঝামেলা চাইনা। Right? That’s why, my advice is to do little more brainstorming to get the right name for your business. আর একটু মাথা খাটান, do a little more brainstorming before you Finalize the name for your business.

Purple Advice 3: Change the Name if It’s Not Working for Your Business.

অনেক চিন্তা ভাবনা করে নাম ঠিক করার পরেও একসময় হয়তো আপনার মনে হতেই পারে যে নামটি পরিবর্তন করলে ভালো হয়। কারণ যেটাই হোক। সেই ক্ষেত্রে আমার উপদেশ হবে নাম পরিবর্তন করে ফেলা। আপনার যদি মনে হয় যে নাম পরিবর্তন করলে ব্যবসা আরও বাড়বে, Customer এর সাথে সম্পর্কটা আরও মজবুত হবে, মার্কেটে positioning আরও strong হবে, তাহলে কোন রকমের দ্বিধা না করে ব্যবসার নাম পরিবর্তন করে ফেলা বুদ্ধিমানের কাজ হবে।অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের নাম পরিবর্তন করে ভালো সফলতা পেয়েছে।  

টেলিকম প্রতিষ্ঠান AKTEL ১৯৯৭ সালে ব্যবসা শুরু করলেও ২০১০ সালে এসে নাম ও logo পরিবর্তন করে রাখেRobi Axiata Limited। শহরের বাইরের গ্রাম অথবা মফস্বলের লোকজন বাংলা নামকে বেশী প্রাধন্য দিবে এটা মনে করাই স্বাভাবিক। গ্রামীণ মানুষের সাথে নতুন সম্পর্ক তৈরি করার জন্য AKTEL তাঁর নাম পরিবর্তন করে রাখে ‘রবি’। রবির অর্থ সূর্য। রবিন্দ্রনাথের কবিতা ও গান আমাদের রক্তে মিশে আছে। রবির যতগুলো অর্থ আছে তাঁর সবগুলোই বাংলাদেশের সংস্কৃতির সাথে ওতপ্রোত ভাবে জড়িত।

See, customer connection is so important. AKTEL এর নাম পরিবর্তন করার প্রধান উদ্দেশ্য ছিল সমগ্র বাংলাদেশে, বিশেষ করে, untapped rural market এ AKTEL এর পণ্য ও সেবা পৌঁছে দেয়া। বাংলাদেশের customer দের সাথে emotional  লিঙ্ক তৈরি করা ছিল AKTEL এর অন্যতম উদ্দেশ্য। To maintain connection with their existing customers and establish new connection with new customers in rural areas, AKTEL সমগ্র বাংলাদেশে ঢাকার Sohrawardi Park সহ ৭০ টি গুরুত্বপূর্ণ জায়গায় ২৮শে মার্চ শনিবার ভোরবেলা সূর্যোদয়ের সময়  “Bangladesh Mela” নামে Branding Campaign Launch করে। আঞ্চলিক গায়ক গায়িকারা সারাদিন ধরে সঙ্গীত পরিবেশন করেন। AKTEL দুর্দান্ত একটি Branding Campaign করে সবাইকে জানিয়ে দিল তাদের নতুন নাম হবে ‘রবি’। সে সাথে নতুন লোগোর কথাও দেশবাসীকে ঢাকঢোল পিটিয়ে জানিয়ে দিলো। রবি তাঁর নাম এমন একটা সময়ে পরিবর্তন করল যখন Airtel মার্কেটে প্রবেশ করেছিল  এবং অনান্যা অপারেটররা রীতিমত Price War শুরু করে দিয়েছিল। Airtel মার্কেটে প্রবেশ করার ফলে সব অপারেটররা rural মার্কেটে focus করার প্রয়োজনীয়তা অনুভব করেছিল।

রবির উদাহরণ থেকে আমরা নিঃসন্দেহে বলতে পারি যে আপনি প্রয়োজন হলে আপনার প্রতিষ্ঠানের নাম অবশ্যই পরিবর্তন করবেন। নাম পরিবর্তনের কারণে অন্যান্য আরও কিছু জায়গাতে আপনাকে পরিবর্তন আনতে হবে। সেটা ভুলে গেলে চলবে না।

আলোচনার শেষ প্রান্তে চলে এসেছি। ব্যবসার নাম ঠিক করার জন্য আপনারা আমার দেয়া VCCIDLCC Formula টি ব্যবহার করবেন এবং তিনটি Purple Advice মনে রাখবেন।

  • Purple Advice 1: Make Sure You LOVE the Name.
  • Purple Advice 2: Rebranding Cost You More Time, Money and Energy.
  • Purple Advice 3: Change the Name if It’s Not Working for Your Business.

Request to Readers

বিদায় নেবার আগে আপনাদের সবাইকে অনুরোধ করছি রাস্তায় গাড়ী অথবা মোটর সাইকেল চালানোর সময় বিনা কারণে হর্ন বাজাবেননা। আপনার গাড়ীর ড্রাইভারকে বলুন বিনা কারণে হর্ন না বাজানর জন্য। আমি নিজে গাড়ী ও মোটর সাইকেল চালাই। আমি নিশ্চয়তার সাথে বলতে পারি emergency ছাড়া হর্ন না বাজিয়েও গাড়ী ও মোটর সাইকেল চালানো সম্ভব। আপনার আশে পাশের মানুষের প্রতি একটু সদয় হন। হর্নের বিকট আওয়াজ মানুষের শারীরিক ও মানুষিক অনেক ক্ষতি করে দেয়। আপনার দ্বারা অন্য কারো সামান্য ক্ষতি হলেও আপনি আল্লাহর কাছে একজন জুলুমকারী হিসাবে বিবেচিত হবেন। এবং আল্লাহ জুলুমকারীদেরকে পছন্দ করেননা।

আল্লাহ সুরা ইমরানের ১৪০ নম্বর আয়াতে বলেছেন “ আর আল্লাহ অত্যাচারীদেরকে ভালবাসেন না।“ আল্লাহ সুরা আল-মুমতাহিনার ৮ নম্বর আয়াতে আরও বলেছেন “নিশ্চয়ই আল্লাহ ইনসাফকারীদেরকে ভালবাসেন ।“

আপনি গাড়ী অথবা মোটর সাইকেলের হর্ন বিনা কারনে না বাজালে আপনি জুলুমকারী হবেন না, কিন্তু ইনসাফ কারী হবেন।

আপনারা সবাই ভালো থাকবেন।

ধন্যবাদ

Leave a Comment